শুক্রবার, ১০ মে ২০২৪, ০১:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কোরবানির ঈদের আগে মসলার বাজারে উত্তাপ ইসরাইল সংশ্লিষ্ট জাহাজে আটক সেই পাঁচ ভারতীয় নাবিককে মুক্তি দিল ইরান শাহ আমানতে বিমানের জরুরি অবতরণ, অল্পের জন্য বাঁচলেন ১৫৮ আরোহী রাজবন্দীর নিঃশর্ত মুক্তির দাবিতে নয়াপল্টনে বিএনপির সমাবেশ আজ টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক দেশের যেসব অঞ্চলে রাতেই হতে পারে ঝড় এসওইগুলোকে শেয়ার বাজারে তালিকাভুক্ত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণে প্রধানমন্ত্রীর নির্দেশ হামাসের কায়রো ত্যাগ, যুদ্ধবিরতি চুক্তি মানবে না ইসরাইল! চট্টগ্রামে বিধ্বস্ত ইয়াক-১৩০ বিমান সম্পর্কে যা জানা গেছে, আগেও ঘটেছিল দুর্ঘটনা
তুরস্কে উদ্ধারকাজে প্রশিক্ষণপ্রাপ্ত ১৬ কুকুর পাঠাচ্ছে মেক্সিকো

তুরস্কে উদ্ধারকাজে প্রশিক্ষণপ্রাপ্ত ১৬ কুকুর পাঠাচ্ছে মেক্সিকো

স্বদেশ ডেস্ক:

স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত ৫ হাজার ৮৯৪ জন মারা গেছে। মৃতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, এখনো ধ্বংসস্তূপের নিচে আটকে পড়ে আছেন হাজার হাজার মানুষ।

ধ্বংসস্তূপের নিচে আটকেপড়াদের উদ্ধারে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন উদ্ধারকারীরা। তাদের কাজে সাহায্য করতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ১৬টি কুকুর পাঠাচ্ছে মেক্সিকো।

জানা গেছে, উদ্ধারকাজে কুকরগুলো বেশ জনপ্রিয়, পারদর্শী ও বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। কারণ উত্তর আমেরিকান টেকটনিক প্লেটে অবস্থিত মেক্সিকো অত্যন্ত ভূমিকম্পপ্রবণ অঞ্চল। যে কারণে উদ্ধার কাজে বিশেষ অনুসন্ধানে অংশ নেওয়ার জন্য তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়।

এরইমধ্যে জুলিয়া, ইকো, অরলি, টিম্বা, রেক্স, জুলি নামে ১৬টি কুকুরকে একটি দলের সঙ্গে মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি থেকে তুরস্কের উদ্দেশে পাঠানো হয়েছে। ওই দলে উদ্ধারকারী সদস্য, নৌবাহিনীর সদস্য, রেড ক্রসের সদস্যরাও রয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে এক টুইটে পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড জানিয়েছেন, ‘আমাদের উদ্ধারকারী দল তুরস্কের পথে রয়েছে। প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজের নির্দেশনায় দলে ১৫০ জন সদস্য রয়েছেন।’

তুরস্ক-সিরিয়া সীমান্তে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৮ হাজার ছুঁয়েছে। এর মধ্যে তুরস্কে আনুষ্ঠানিকভাবে ৫ হাজার ৮৯৪ জন মারা যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। অপরদিকে সিরিয়ায় ১ হাজার ৯৩২ জন মারা গেছে বলে জানানো হয়েছে।

গতকাল সোমবার ভোরে মানুষ ঘুমিয়ে ছিলেন, ঠিক তখনই তুরস্ক-সিরিয়া সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল সিরিয়া সীমান্তবর্তী গাজিয়ানতেপ শহরের কাছে। পরে দুপুরে ৭ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। এর মধ্যে আজ মঙ্গলবার তুরস্কের মধ্যাঞ্চলে ৫ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্পটি আঘাত হানে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877